|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   বিনোদন -
                                                                                                                                                                                                                                                                                                                                 
অমিতাভের পর করোনায় আক্রান্ত হলেন ছেলে অভিষেক বচ্চন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন।

সেই দুঃসংবাদের ভার সামলানোর আগেই জানা গেল, অমিতাভ বচ্চনের ছেলে জনপ্রিয় বলিউড অভিনেতা অভিষেক বচ্চনও করোনায় আক্রান্ত।

নিজের করোনা আক্রান্তের খবর টুইটারে জানিয়েছেন অভিষেক নিজেই।

তিনি লিখেছেন, আজ সকালে আমি ও আমার বাবা দুজনের শরীর কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। আমরা দুজনেই হাসপাতালে ভর্তি হয়েছি। আমি অনুরোধ করছি এই কয়দিনে আমাদের সংস্পর্শে যারা এসেছেস, তারা করোনা টেস্ট করিয়ে নিবেন। আর আপনারা কেউ উদ্বিগ্ন না হয়ে শান্ত থাকুন। ধন্যবাদ।

অমিতাভের পর করোনায় আক্রান্ত হলেন ছেলে অভিষেক বচ্চন
                                  

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন।

সেই দুঃসংবাদের ভার সামলানোর আগেই জানা গেল, অমিতাভ বচ্চনের ছেলে জনপ্রিয় বলিউড অভিনেতা অভিষেক বচ্চনও করোনায় আক্রান্ত।

নিজের করোনা আক্রান্তের খবর টুইটারে জানিয়েছেন অভিষেক নিজেই।

তিনি লিখেছেন, আজ সকালে আমি ও আমার বাবা দুজনের শরীর কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। আমরা দুজনেই হাসপাতালে ভর্তি হয়েছি। আমি অনুরোধ করছি এই কয়দিনে আমাদের সংস্পর্শে যারা এসেছেস, তারা করোনা টেস্ট করিয়ে নিবেন। আর আপনারা কেউ উদ্বিগ্ন না হয়ে শান্ত থাকুন। ধন্যবাদ।

করোনায় আক্রান্ত হলেন অমিতাভ বচ্চন
                                  

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন।

তার শরীরে কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হওয়ার পর পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিজের করোনা আক্রান্তের খবর টুইটারে জানিয়েছেন তিনি নিজেই।

তিনি লিখেছেন, আমি করোনা আক্রান্ত হয়েছি। হাসপাতালে ভর্তি হয়েছি। হাসপাতাল থেকে জানানো হয়েছে পরিবারের সবাইকে করোনা পরীক্ষা করাতে হবে। ওরা করেছে। তবে এখনও ফল পায়নি।

আমাকে শাসন করতেন এন্ড্রু কিশোর : কুমার বিশ্বজিৎ
                                  

বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর আর নেই। সোমবার সন্ধ্যায় বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় এই কণ্ঠশিল্পী রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোনের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

এন্ড্রু কিশোরের এক ছেলে ও এক মেয়ে। তারা দুজনই অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছেন। মেয়ে মিনিম এন্ড্রু সংজ্ঞা সিডনিতে গ্রাফিক ডিজাইন আর ছেলে জে এন্ড্রু সপ্তক মেলবোর্নে ফ্যাশন ডিজাইনিংয়ে পড়ছেন। বাবার মৃত্যুর খবর পেয়ে তারা দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন, দেশে ফিরলেই শেষকৃত্য হবে বলে জানিয়েছেন এন্ড্রু কিশোরের ভগ্নিপতি ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস।

বিপুল বিশ্বাস বলেন, ‘বাবার শরীরের অবস্থা খারাপ শোনার পর থেকেই তারা দেশের ফেরার চেষ্টা করছে। তবে এখনো তারা আসার জন্য টিকেট পায়নি। ওখানে তাদের পরিচিত কয়েক জনের সাথে কথা হয়েছে। অল্প সময়ের মধ্যেই তারা টিকেট পেয়ে যাবে বলে আশা করছি। তারা দেশের ফেরার পরেই এন্ড্রু কিশোরের শেষকৃত্যের সিদ্ধান্ত নেয়া হবে।’

এদিকে কিংবন্দী শিল্পীর মৃত্যুতে দেশের সর্বস্তরের মানুষের মধ্যে শোকাবহ বিরাজ করছে। কত গান মানুষের হৃদয়ে গেঁথে আছে। তার সাথে কাটানো দারুণ সব স্মৃতি ভাগাভাগি করছেন অনেকে। কষ্টের স্মৃতিও। প্রিয় সহযাত্রীর মৃত্যুতে শোকে কাতর সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিৎ।

নিজেরে ভেরিফাই ফেসবুক পেইজে তিনি লিখেছেন, ‘এন্ড্রু কিশোরের মতো ক্ষনজন্মা শিল্পী যুগে যুগে আসে না। তার চলে যাওয়ায় আমাদের সঙ্গীতাঙ্গনের যে ক্ষতি হয়েছে তা কোনোদিনও পূরণ হওয়ার নয়। শুধু সহযাত্রীই নয়, বরং হারালাম আমার একজন ভাই যিনি আমাকে শাসন করেছেন যেমনটি, তেমনি আদরও। এই শোক সত্যি সত্যিই অসহনীয়। তার আত্মার শান্তি কামনা করি এবং পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।’

১৯৫৫ সালে এন্ড্রু কিশোরের জন্ম রাজশাহীতে। সেখানেই কেটেছে তাঁর শৈশব ও কৈশোর। এন্ড্রু কিশোর প্রাথমিকভাবে সংগীতের পাঠ শুরু করেন রাজশাহীর আবদুল আজিজ বাচ্চুর কাছে। একসময় গানের নেশায় রাজধানীতে ছুটে আসেন। মুক্তিযুদ্ধের পর তিনি রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, আধুনিক গান, লোকগান ও দেশাত্মবোধক গানে রেডিওর তালিকাভুক্ত শিল্পী হন।

বাংলা গানের কিংবদন্তি এই সংগীতশিল্পী ‘প্লেব্যাক সম্রাট’ হিসেবেও পরিচিত। বাংলা চলচ্চিত্রের গানে তাঁকে বলা যেতে পারে এক মহাসমুদ্র। কয়েক দশক ধরে সেই সমুদ্রে সাঁতার কেটে চলেছেন শ্রোতারা। ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যখানে’, ‘পৃথিবীর যত সুখ আমি তোমারই ছোঁয়াতে খুঁজে পেয়েছি’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘চোখ যে মনের কথা বলে’সহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে তার।

মহামারিতেই সেলেনার ‘ব্রোকেন হার্টস গ্যালারি’
                                  

বৈশ্বিক এই মহামারিতেই মুক্তি পেতে যাচ্ছে সেলেনা গোমেজের সিনেমা ‘ব্রোকেন হার্টস গ্যালারি’। মার্কিন যুক্তরাষ্ট্রের থিয়েটারগুলো খুলে দেওয়ার প্রস্তুতির মধ্যেই এমন খবর ভক্তদের জানালেন এই মার্কিন অভিনেত্রী ও সংগীতশিল্পী।

জানা যায়, নাটালি ক্রিনস্কির রচনা ও পরিচালনায় ছবিটিতে ‘ব্যাড অ্যাডুকেশন’ খ্যাত অভিনেতা জেরাল্ডিন বিশ্বনাথন ও ‘স্ট্রেঞ্জার থিংস’ সিরিজ খ্যাত ডেকার মন্টগোমেরি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। এছাড়া এতে অভিনয় করেছেন উৎকর্ষ অম্বুদকর, মলি গর্ডন, ফিলিপা সু, সুকি ওয়াটার হাউস, আর্তুরো কাস্ত্রো, ইগো নোদিম, টেইলর হিল ও বার্নাডেট পিটারস।

এমন জটিল পরিস্থিতিতেও ছবিটি বিশ্বব্যাপী প্রচারের সম্পূর্ণ স্বত্ব পেয়েছেন লেখিকা-পরিচালক নাটালি ক্রিনস্কি। এই ছবির মাধ্যমেই প্রযোজক থেকে পরিচালক হিসেবে অভিষেক হতে যাচ্ছে তার। ছবিটি কানাডায় সম্প্রচার করবে অ্যালিভেশন পিকচার্স। ছবির প্রযোজক সেলেনা গোমেজ বলেন,

‘নারী লেখক ও পরিচালকদের আরও বেশি জরুরি। নাটালি আশ্চর্যজনক প্রতিভা ও তার অভিষেকের ছবির অংশ হতে পেরে আমি খুব আনন্দিত।’ মার্কিন সংবাদমাধ্যম হলিউড রিপোর্টারের উদ্ধৃতি দিয়ে এই তথ্য জানানো হয়।

আমার জীবন অনেকটাই বদলে দিয়েছেন সাইফ: কারিনা কাপুর
                                  

সাইফ আলী খান ও কারিনা কাপুর খান, এই দুই তারকা দম্পতি বিভিন্ন খবরেই একসঙ্গে আসেন। কখনো পরিবার বা সম্পর্ক নিয়ে। আবার কখনো কাজ নিয়ে। এবার মূলত সাইফ আলীকে নিয়ে এক বক্তব্যের কারণে খবরের শিরোনামে এলেন কারিনা।

সাইফ আলী খানের জন্যই জীবনের দৃষ্টিভঙ্গি অনেকটা বদলে গিয়েছে।—এমনই মনে করেন অভিনেত্রী কারিনা কাপুর। সম্প্রতি চলচ্চিত্র জগতে ২০ বছর পূর্ণ করেছেন কারিনা। সেই বিষয়েই এক সাক্ষাত্কারে জীবনসঙ্গী সম্পর্কে এ কথা বলেছেন কারিনা।

সাক্ষাত্কারে কারিনা বলেন, ‘আমার জীবন অনেকটাই বদলে দিয়েছেন সাইফ। সাইফের কাছ থেকে আমি অনেককিছু শিখেছি। সবসময় টাকা, খ্যাতি ও সাফল্যের দিকে না ছুটে নিজের সঙ্গে স্বাচ্ছন্দ্যবোধ করতে হয় কীভাবে তা আমি সাইফের থেকে শিখেছি। জীবনে আরও অনেক বড় কিছু জিনিস আছে, যাকে ভালোবাসতে শিখিয়েছে ও। টাকা, সাফল্য ও খ্যাতির চেয়েও বড় কিছু আছে, আমি যেগুলো আগে জানতাম না। যেমন পরিবার, ভালোবাসা, শান্তি, স্থিরতা, বা একটা বইপড়া অথবা প্রতিযোগিতাহীন একটা কথোপকথন। এগুলোর গুরুত্ব ওই আমায় শিখিয়েছে।’

কারিনা জানিয়েছেন, ২০১২ সালে তালাশ ছবির প্রধান চরিত্রটি সাইফ আলী খানকেই প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তখন কারিনাও ভেবেছিলেন ছবিটি করবেন না। কিন্তু প্রধান চরিত্রে আমির খান অভিনয় করেছিলেন বলেই সেই প্রস্তাব ফিরিয়ে দেননি তিনি।

 

 
শাহরুখ দাঁড়াল আম্পানে ক্ষতিগ্রস্ত কলকাতার পাশে
                                  

কলকাতার সঙ্গে এক আবেগ, ভালোবাসার সম্পর্ক গড়ে উঠেছে বলিউড সুপারস্টার শাহরুখ খানের। শুধু কলকাতা বললে ভুল হবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও মধুর সম্পর্ক শাহরুখের। এমনকি মমতা শাহরুখের হাতে রাখি পরিয়ে এই বলিউড তারকাকে নিজের ভাইও বানিয়েছেন। এর আগেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর করোনা ফান্ডে অর্থ ঢেলেছেন শাহরুখ। আর এবার ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত কলকাতার পাশে সাহায্যের হাত বাড়ালেন শাহরুখ।

আম্পান ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত বাংলার পাশে দাঁড়াল শাহরুখ খানের কেকেআর এবং মীর ফাউন্ডেশন। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে শাহরুখের এই প্রতিষ্ঠানদ্বয়ও এই যুদ্ধে শামিল হলো। আম্পানে ক্ষতিগ্রস্ত হাজার হাজার মানুষের দিকে নানাভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন শাহরুখ। পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অর্থ প্রদান করবে বলে জানাল কলকাতা নাইট রাইডার্স। আম্পান ঘূর্ণিঝড়ে হাজার হাজার মানুষ গৃহহীন। তারা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা খাবারও পাচ্ছে না। ‘কেকেআর সহায়তা বিহান’ অভিযানের মাধ্যমে সারা বাংলার পীড়িত মানুষের কাছে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেবে শাহরুখের প্রতিষ্ঠান। ‘কেকেআর প্ল্যান্ট’-এর মাধ্যমেও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এই দলটিকে নেতৃত্ব দিচ্ছেন আরেক বলিউড তারকা, শাহরুখের বন্ধু ও বিজনেস পার্টনার, কেকেআর-এর অন্যতম মালিক জুহি চাওলা মেহতা। ঘূর্ণিঝড়ের প্রকোপে কলকাতার বুকে হাজার হাজার গাছ উপড়ে গেছে। তাই ‘কেকেআর প্ল্যান্ট’ অভিযানের মাধ্যমে কলকাতায় ৫ হাজার বৃক্ষরোপণ করা হবে। কারণ, যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় গাছের বিকল্প নেই। বাংলার এই চরম বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে শাহরুখ খান বলেন, ‘এই কঠিন সময়ে আমাদের শক্তভাবে রুখে দাঁড়াতে হবে। আর যতক্ষণ না পর্যন্ত আমরা সবাই হাসছি, তত দিন আমাদের এই সংগ্রাম চালিয়ে নিয়ে যেতে হবে।’

 কলকাতার বিপদে সব সময় ঝাঁপিয়ে পড়েছেন তিনি। আবারও মমতার পাশে দাঁড়ালেন বলিউডের কিং খান। করোনার জন্য নানাভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শাহরুখ। মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ সরকারের পাশে দাঁড়িয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলেও অর্থ প্রদান করেছিলেন কিং খান। হাজার হাজার মানুষের খাবারের দায়িত্ব তুলে নিয়েছেন তিনি। এমনকি নিজের অফিসের দরজা খুলে দিয়েছেন কোয়ারেন্টিন সেন্টার করার জন্য। এবার আম্পানে বিধ্বস্ত বাংলার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন শাহরুখ।
তৃতীয় কাউকে জড়ালে আইনগত ব্যবস্থা নিব: অপূর্ব
                                  
প্রভার সঙ্গে বিচ্ছেদের পর দ্বিতীয় সংসারও টিকলো না ছোট পর্দার জনপ্রিয় নায়ক জিয়াউল ফারুক অপূর্বর। স্ত্রী নাজিয়া হাসান অদিতির সঙ্গে বিচ্ছেদ হওয়ায় তাদের ৯ বছরের দাম্পত্য জীবনের ইতি ঘটলো। এরপর কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়। মূলত সেই খবরের সূত্র ধরেই রবিবার দিনগত রাত ২টার দিকে নিজের ফেসবুক পেজের মাধ্যমে হুঁশিয়ারি দেন টিভি অভিনেতা অপূর্ব। 
‘ব্যাক্তিগত জীবন নিয়ে গসিপ করা এবং তীর্যক, মিথ্যা বানোয়াট মন্তব্য করে তাদের কষ্ট বাড়িয়ে দেওয়ার মতো খারাপ কাজ গুলো থেকে সবাই বিরত থাকবেন এবং এর মধ্যে রসালো কোন গল্প তৈরী করে সংবাদ করার চেষ্টা করবেন না, প্লিজ।

অত্যন্ত সম্মানের সাথে জানাচ্ছি আমি এবং আমার স্ত্রী অদিতি অত্যন্ত শান্তিপূর্ণ সমাধানের মধ্যদিয়ে আমাদের সম্পর্কের আইনগত ভাবে ইতি টেনেছি। কোন সংবাদ মাধ্যম এই ব্যাপারটাতে তৃতীয় কাউকে জড়িয়ে কোন ধরনের ভুল সংবাদ প্রকাশ করলে আমি তাদের বিরুদ্ধে আইসিটি এক্টে আইনগত ব্যবস্থা নিব। অলরেডি প্রকাশিত কিছু সংবাদের লিংক আমি সংগ্রহ করেছি। এখানে আরো উল্লেখ্য আমি অদিতিকে সম্মান করি এবং আজীবন করবো। সুতরাং কোনভাবেই অদিতিকে অসম্মান করে তার পাশে অন্য কারো নাম আমি সহ্য করবো না। ভুলে যাবেন না অদিতি এখনো আইনগত ভাবে আমার স্ত্রী না থাকলেও সে আমার সন্তানের মা।’

উল্লেখ্য, রবিবার (১৭ মে) বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংসার ভাঙার খবর নিশ্চিত করেছেন নাজিয়া হাসান অদিতি। বনিবনা না হওয়ায় তাদের ৯ বছরের দাম্পত্য জীবনের বিচ্ছেদ ঘটল। ৯ বছরের সংসারে আয়াশ নামে তাদের একটি ছেলে সন্তান রয়েছে।

মারা গেছেন ঋষি কাপুর
                                  

একদিনের ব্যবধানে বলিউডে আবার বড় ধাক্কা। আজ সকালে বিদায় নিলেন বলিউডের প্রবীণ অভিনেতা ঋষি কাপুর। ৬৭ বছরের ঋষি ক্যানসারে ভুগছিলেন। বলিউডের আরেক বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চন টুইটে ঋষি কাপুরের প্রয়াণের খবর নিশ্চিত করেন।

জানাগেছে, গতকাল হঠাৎ করে বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে মুম্বাইয়ের স্যার এইচ এন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সঙ্গে ছিলেন স্ত্রী নীতু কাপুর। রাতে ভাই রণধীর কাপুর জানিয়েছিলেন, ঋষি ভালো নেই। শ্বাসকষ্টে ভুগছেন। তবে তিনি ঋষি লাইফ সাপোর্টে যেতে নারাজ ছিলেন। চিকিৎসা চলছিল। তবে সকালেই সব শেষ, শেষবার মুম্বাইয়ের বাতাসে নিশ্বাস ছাড়লেন তিনি।

২০১৮ সালে ঋষি কাপুরের ক্যানসার ধরা পড়ে, ১ বছরের বেশি সময় আমেরিকার নিউইয়র্কে চিকিৎসা হয়। চিকিৎসা শেষে ভারতে ফেরার পর ফেব্রুয়ারিতে ফের তাঁকে ২ বার হাসপাতালে ভর্তি হতে হয়। পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি গিয়ে তিনি অসুস্থ হয়ে পড়েন, তখন সেখানেই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ঋষি কাপুরকে শেষ দেখা গিয়েছে ইমরান হাসমির বডি ছবিতে, ডিসেম্বরে মুক্তি পেয়েছে ছবিটি। এরপর তাঁকে দেখা যাবে দ্য ইনটার্ন-এর হিন্দি রিমেকে দীপিকা পাড়ুকোনের সঙ্গে। নিউ ইয়র্ক থেকে ফেরার পর শর্মাজি নমকিন নামে একটি ছবিতে জুহি চাওলার সঙ্গে শ্যুটিং শুরু করেন কিন্তু তাঁর অসুস্থতার কারণে শ্যুটিং বাতিল করা হয়।

না ফেরার দেশে অভিনেত্রী ফেরদৌসী আহমেদ
                                  

জনপ্রিয় অভিনয় শিল্পী ফেরদৌসী আহমেদ লীনা আর নেই (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৩ বছর।

শনিবার রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অভিনেতা রওনক হাসান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

রওনক বলেন, অনেক দিন ধরেই অসুস্থ লীনা আপা। দুটি কিডনি নষ্ট হয়ে গিয়েছিল তার। অবশেষে না ফেরার দেশে চলে গেলেন। আমরা তার আত্মার শান্তি কামনা করছি।

আগামীকাল বাদ দুপুরে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

দেশের টেলিভিশন ও চলচ্চিত্রে জনপ্রিয় এই অভিনেত্রীর অনেক ভূমিকা ছিল। ১৯৭৫ সালে একটি বাটার অয়েলের বিজ্ঞাপনের মধ্য দিয়ে মিডিয়া জগতে পা রাখেন ফেরদৌসী আহমেদ লীনা।

১৯৭৮ সালে তিনি ‘কালো কোকিলা’ নাটকে প্রথম অভিনয় করেন। তার অভিনীত প্রথম চলচ্চিত্র বুলবুল আহমেদ পরিচালিত ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’। এই ছবিতে তিনি অভয়া চরিত্রে অভিনয় করেছিলেন।

তার অভিনীত সর্বশেষ ছবি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘দেবদাস’। এতে তিনি নায়ক শাকিব খানের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন।

এ ছাড়া ফেরদৌসী আহমেদ লীনা বিভিন্ন টিভি চ্যানেলের নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে তার অভিনীত জনপ্রিয় নাটকগুলো হলো- ‘গুলশান অ্যাভিনিউ’, ধারাবাহিক নাটক ‘ঘটক বাকি ভাই’, ‘নন্দিনী’ ও ‘নীল জোছনায় কালো সাপ’।

 
 
করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি নুসরাতের বাবা
                                  

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী তথা তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহানের বাবা করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার রাতে তাকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, নুসরাতের বাবার জ্বর, কাশি এবং শ্বাসকষ্টের সমস্যা রয়েছে। ডায়াবেটিসের সমস্যাও রয়েছে তার।

ভর্তির পর নুসরাতের বাবাকে ইনসুলিন দেয়া হয়েছে। সোমবার তার লালা রসের নমুনা পরীক্ষা করা হবে।

 

 

 
 
অচিরেই কেটে যাবে এ সংকট
                                  

 

এই করোনাকালে একটা শব্দের অর্থ বদলে গেছে। ‘আমরা’ শব্দটার বর্তমান অর্থ আমি হয়ে গেছে। করোনার সংক্রমণ থেকে বাঁচতে হলে আমাদের এখন আমি হয়ে বাঁচতে হবে। আমাকে বাঁচাতে পারলে আমরা বাঁচব। ‘আলাদা থাকার নামই এখন একতা, আলাদা থাকার একতা দিয়েই আমরা করোনাকে রুখে দিতে পারব’। তবে অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ করছি, আমাদের অনেকেই তা মেনে চলতে পারছেন না। নানা কারণে হয়তো করোনা-সতর্কতা মানা সম্ভব হচ্ছে না অনেকের।

জীবনের চেয়ে কি আর কিছু বড় হতে পারে, আর তার সঙ্গে যদি যুক্ত হয় অন্যের জীবনও। আপনি নিজে করোনায় আক্রান্ত হলে যদি ব্যাপারটা মিটে যেত, তাহলে কথা ছিল না। আপনার থেকে আপনার পরিবার, আপনার আশপাশের মানুষ—সবাই তো আক্রান্ত হবেন। করোনায় আপনার মৃত্যু হলে আমি আপনাকে একজন খুনি ছাড়া আর কিছুই বলব না। আপনি নিজেকেই কেবল খুন করেননি, সঙ্গে খুন করেছেন আপনার পরিবারের কাউকে কাউকে, সমাজের কাউকে কাউকে। কথাগুলো খুব শক্ত হয়ে গেল। আমাকে সবাই বলে, আমি নরম স্বভাবের মানুষ, কিন্তু মানুষের অপরিণামদর্শিতা আমাকে ক্ষিপ্ত করে তুলেছে। এসব নিয়ে ফেসবুকে নানা কিছু লিখছি। তবে কেবল সাধারণ মানুষকে দোষারোপ করছি না। ব্যবসায়ী নেতা, ধর্মীয় নেতা, রাজনৈতিক নেতা—আপনারাও সঠিক ভূমিকাটা পালন করছেন না। সঠিক দিকনির্দেশনা দিতে পারছেন না। আমরা কিন্তু আপনাদের মুখের দিকেই তাকিয়ে আছি। কিছু করুন।

সময় কিন্তু ফুরিয়ে আসছে। দুদিন আগে দুটি চরণ লিখেছি, ‘ভয় করো নাকো, ঘরে বসে থাকো, রুখে দাও জীবনের ক্ষতি/ মিছে অজুহাতে, গেলে বাইরেতে, পড়ে যাবে জীবনের যতি’। জীবনের যতি যাতে না পড়ে, তার জন্য যা কিছু ব্যবস্থা নেওয়ার নিতে হবে। খবরে দেখতে পাচ্ছি, পৃথিবীময় লকডাউনের ফলে প্রকৃতি শুদ্ধ হচ্ছে, প্রাচীন জরামুক্ত হয়ে সেজে উঠছে নবরূপে। খবরগুলো দেখে ভীষণ পুলকিত হচ্ছি। আমার সর্বশেষ মঞ্চনাটক জলবাসর-এ আমি এ কথাটাই বলতে চেয়েছি। প্রকৃতিকে তোমার মোহের আগুনে পুড়িয়ে বিনষ্ট কোরো না। প্রকৃতি কিন্তু একদিন তোমাকেও বিনষ্ট করবে। করোনার প্রাদুর্ভাব আমার কাছে সে রকমই মনে হচ্ছে। তবে আমার বিশ্বাস, এ সংকট অচিরেই কেটে যাবে।

লেখাটা শেষ করব একটা প্রস্তাব দিয়ে। মাত্র কয়েক দিনের লকডাউনে আমাদের চারপাশের জল, জঙ্গল, মাটি, আকাশ ও পাহাড় আবারও তাদের রূপ ফিরে পাচ্ছে। এখন থেকে আমরা প্রতিবছরে পৃথিবীজুড়ে অন্তত সাত দিন লকডাউন পালন করতে পারি কি না ভেবে দেখা যায়। আর সেই সপ্তাহটার নাম দেওয়া যায়, ‘প্রকৃতির সাত দিন’ কিংবা ‘সেভেন ডেজ ফর দ্য নেচার’।

করোনায় মেয়েসহ লন্ডনে আটকে গেলেন ফাহমিদা
                                  

করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে লন্ডন থেকে ঢাকায় ফেরা হলো না সংগীতশিল্পী ফাহমিদা নবীর। ছোট বোনের কাছে বেড়াতে গিয়ে একমাত্র মেয়েসহ সেখানে আটকে আছেন এই সংগীতশিল্পী। আজ মঙ্গলবার দুপুরে লন্ডন থেকে প্রথম আলোকে এমনটাই জানালেন ফাহমিদা নবী।

মেয়েকে নিয়ে মাসখানেক আগে যুক্তরাজ্যে বেড়াতে গিয়েছিলেন সংগীতশিল্পী ফাহমিদা নবী। বেড়ানো শেষে গতকাল মঙ্গলবার ঢাকায় ফেরার কথা ছিল তাঁদের। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশটিতেও লকডাউন পরিস্থিতি তৈরি হওয়ায় যুক্তরাজ্যে আটকে আছেন তিনি। লকডাউন থাকলেও নিজের দেশ নিয়ে ভীষণ চিন্তার মধ্যে আছেন এই সংগীতশিল্পী।

লন্ডনের আর্চ ব্রিচ এলাকায় বোন অন্তরার বাসায় আছেন ফাহমিদা নবী। বললেন, ‘সবাই মিলে বাসায় আছি। ঘরবন্দী। অন্তরার সাততলার বাসার জানালা থেকে খোলা আকাশ দেখা যায়। চমৎকার লেক দেখা যায়, জানালার কাচে বৃষ্টির বেয়ে পড়া জল দেখছি। এত শীতে অনেক রোদ আসে ঘরে, রোদ পোহাই। এই বৃষ্টি এই রোদ। সন্ধ্যা হতে না হতেই একেবারে গভীর নীরবতা ছেয়ে বসে রাতের অন্ধকার। সবকিছু মিলে কেমন যে লাগছে।’

ফাহমিদা নবী বললেন, ‘কয়েক বছর ধরে একবার করে আসি। বেড়িয়ে যাই। এবারও গিয়েছিলাম। কিন্তু বেড়ানো হয়নি। বুঝতে না বুঝতেই সবকিছু লকডাউন করে দিয়েছে। এমনিতেই তো নীরব শহর, এখন এত নীরবতা। রাস্তায় কোনো গাড়ি নেই, মানুষ নেই, নীরবতার চরম পর্যায়ে আছি।’

এমনিতে বাসা থেকে বের হচ্ছেন না, তবে খুব জরুরি প্রয়োজনে বের হতে হচ্ছে বলে জানালেন ফাহমিদা নবী। বললেন, ‘লকডাউনের সময় মাঝেমধ্যে বের হতে হয়, দূরত্ব বজায় রেখে চলতে হয়। অনেক বেশি সাবধানতা অবলম্বন করতে হয়। দোকানে দুজনের বেশি ঢুকতে দেয় না। শুনছি, আরও ৬ মাসের মতো লকডাউন দিতে পারে। কী যে করব, কিছুই বুঝতে পারছি না।’

করোনাভাইরাসের এই সময়টায় ফাহমিদা নবীর নানা রকম উপলব্ধিও হচ্ছে। নিজের উপলব্ধির কথা এভাবে বললেন, ‘পৃথিবীতে এমন কিছু ঘটবে, কেউই ভাবতে পারেনি। সবকিছু সাধারণভাবেই চলছিল। আমরা তো এমন পরিস্থিতির সঙ্গে পরিচিত ছিলাম না। হঠাৎ করে পুরো পৃথিবী বন্ধ হয়ে গেল একসঙ্গে। উঁচু-নিচু, ধনী-গরিব কোনো ভেদাভেদ নেই। সবাই এখন ঘরে বন্দী। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে পারে, যদি বাসায় থাকে সবাই। বাসায় বসে সারাক্ষণ বাংলাদেশের কথা ভাবছি। যেতে পারলেই যেন বাঁচি। এখন তো দেশের টান আরও বেশি বুঝতে পারছি।’ 

করোনায় ফাহমিদা নবীর মন এলোমেলো হয়ে গেছে। দেশে ফিরতে না পারাটাই মন এলোমেলো হওয়ার প্রধান কারণ। ফাহমিদা নবী বললেন, ‘কবে নিজের দেশে ফিরতে পারব, জানি না! অন্তরার বাসায় আনমোল, তাজরীয়ানকে নিয়ে কাটছে দিন। তবু ঢাকা টানছে, নিজের ঠিকানাটার জন্য মন অস্থির হয়ে আছে! ভাবছি, কবে এই মহাবিপদ থেকে পুরো বিশ্ব মুক্তি পাবে।’

লন্ডনের বাসায় বসে কীভাবে সময় কাটছে, সেই অভিজ্ঞতা নিজের ফেসবুকে লিখেছেন ফাহমিদা নবী। তিনি লিখেছেন, ‘গৃহবন্দী থাকছি, সজ্ঞানে। তাই নিজেকে মানসিকভাবে ব্যস্ত রাখতে সকাল থেকে রাত পর্যন্ত নানাভাবে ব্যতিব্যস্ত রাখছি। কখনো রান্না করছি। চালের আটার রুটি বানাতে গিয়ে ত্যাড়াবেঁকা রুটি বানালেও মোটামুটি ভালোই লেগেছে খেতে। ভাবছি ঢাকায় ফিরে একটা রেস্টুরেন্ট খুলব। নাম দেব “জোড়াতালি”। কারণ, এত জোড়াতালিতে জীবনযাপন, মন্দ কী এমন নামে। এর বাইরে কখনো টিভি দেখছি। ইউটিউবে যা ভালো লাগছে দেখছি। ঘর পরিষ্কার করছি। আর ফেসবুকের বন্ধুরা তো আছেই সব সময় পাশেই।’

ফাহমিদা নবী তাঁর ফেসবুকে লেখেন, ‘আটকে গেল চলাচল, বন্ধ নয় নিজেই বন্দী হলাম নিজের কাছে! নিজের কর্মের হিসাব নেবার-দেবার পালা হলো শুরু। কত দ্রুত বদলে গেল জীবনের সব আয়োজন। যুদ্ধ নয়, তবু এক যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে আছি, আকাশের দিকে চোখ মেলে নীরব অশ্রুপাতে! কেউ নয় কারও, একি হলো? এমন এক ক্রান্তিলগ্নে, কে কখন এই ভাইরাসের রাহুতে পড়ে যাচ্ছে, কেউ জানি না! তাই সাবধানে থাকতে হচ্ছে। সচেতন হয়ে নিজেকে একঘরে করে রাখতে হচ্ছে! চাইলেও কেউ বলবে না বেড়াতে আসো বাসায়! কেউ বলবে না তুমি ভীষণ অসামাজিক হয়ে গেছ। বিরাট পরিবর্তন পৃথিবীর। করোনার মোকাবিলায় মৃত্যুর সংখ্যা বাড়ছেই প্রতিদিন। ভাবছি, মানুষ এই মানবিক যুদ্ধে জিততে পারবে তো? কেউ জানি না কার কখন কী হবে! শুধু না–জানা এক অপেক্ষায় বসে আছি। চেষ্টা চলছে হয়তো সব ঠিক হয়ে যাবে সেই আশায়!’

করোনাভাইরাস মনে একটা বড় প্রশ্ন তৈরি করে দিয়েছে বলে মনে করছেন ফাহমিদা নবী। বললেন, ‘এই অভিশাপ থেকে কবে পুরো বিশ্বের মুক্তি হবে, তা জানা নেই। কবে ফিরবে সবার নিশ্বাসে স্বপ্নের ছুটে চলা। সব সময় বলি মানুষ বাঁচে আশায়। হয়তো সেদিনের আশায় আছি, যেদিন সবার মধ্যে বদলে যাওয়ার, ভালো, সত্য হাওয়া ফিরবে। প্রকৃতিও নিশ্বাস নেয়, তা ভুলে গেছিলাম। তাই প্রকৃতির ভারসাম্যকে ফেরানোর নির্মাণকাজ চলছে! সৃষ্টিকর্তা মানুষকে হয়তো আবার নতুন করে গড়ে দিচ্ছেন, তাতে নিজেদের অভ্যস্ততায় এক নতুন সময়ের সঙ্গে অভ্যস্ত হবে মানুষ। অনেক দুঃখের পর সুখ আসবে, আশায় আছি। অনেক আঁধারে একটু আলোর দিশা খুঁজে আলোর দিকে এগিয়ে যাবে মানুষ, শুধরে নেবার সঠিক সময় এখনই।’

‘এবারই হয়তো পাশে দাঁড়ানোর শেষ সুযোগ’
                                  

করোনা ভাইরাস প্রতিরোধে এগিয়ে এসেছেন হলিউডের অনেক তারকা। সেই তালিকায় রয়েছেন মার্কিন পপ তারকা টেইলর সুইফট। তিনি আক্রান্ত ও আর্থিকভাবে অসচ্ছল দুজন ভক্তকে ৩ হাজার ডলার করে দিয়ে সহায়তা করেছেন।

করোনা ভাইরাসের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে স্থবিরতা নেমে এসেছে। অনেকের আয়-উপার্জন বন্ধ হওয়ার পথে। টেইলর সুইফটের অনেক ভক্তেরও একই অবস্থা। তাদের অনেকেই কাজ হারিয়ে বেকার দিন কাটাচ্ছেন। সম্প্রতি তারা অনেকেই চমকে গিয়েছেন।

হলি টার্নার কাজ করেন ফ্রিল্যান্স মিউজিক ফটোগ্রাফার ও গ্রাফিক ডিজাইনার হিসেবে। অন্য অনেকের মতো তিনিও বেকার দিন কাটাচ্ছেন। তিনি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন যে, তার জীবিকা হুমকির মুখে এবং তিনি নিউইয়র্ক শহর ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

টেইলর সুইফট এ কথা জানতে পেরে হলি টার্নারের জন্য ৩ হাজার ডলার পাঠিয়ে লিখেছেন, ‘হলি তুমি সবসময় আমার পাশে ছিলে। এখন আমি তোমার পাশে থাকতে চাই। আমি আশা করি এ অর্থ তোমার কাজে আসবে। ভালোবাসা। টেইলর।’

গণমাধ্যমে টেইলর বলেন, ‘এমন একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি যে, জানি না কাল কী হবে। আমি মানুষের পাশে সবসময় থাকতে চাই। আর এবারই হয়তো পাশে দাঁড়ানোর শেষ সুযোগ। আমি সবাইকে নিয়ে বাঁচতে চাই।’

‘একটি সুন্দর পৃথিবীর অপেক্ষায় আছি’
                                  

করোনা ভাইরাসের প্রভাবে বাতিল হয়েছে মুক্তি প্রতীক্ষিত হলিউডের সকল সিনেমার মুক্তির তারিখ। তবে অনেকগুলো সিনেমা এ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। বেশ কয়েকদিন চুপ করে থাকার পর এবার জানানো হলো গ্যাল গ্যাদত অভিনীত ‘ওয়ান্ডার ওম্যান ১৯৮৪’ মুক্তির তারিখ পেছানোর কথা। এই সিনেমাটি মুক্তির তারিখ ঘোষিত ছিল ৫ জুন। এবার করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে পরিবর্তিত পরিস্থিতিতে সিনেমাটির মুক্তির তারিখ পেছালো।

হলিউডে ইতোপূর্বে আরও অনেক আলোচিত সিনেমার মুক্তি পিছিয়েছে। এরমধ্যে রয়েছে জেমস বন্ড সিরিজের ‘নো টাইম টু ডাই’, ‘মুলান’, ‘ব্লাক উইডো’, ‘অ্যা কোয়েট প্লেস টু’, ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’, ‘স্পাইরাল’ এবং ‘দ্য ওম্যান ই দ্য উইনডো’।

‘ওয়ান্ডার ওম্যান’ তারকা গ্যাল গ্যাদত সামাজিক মাধ্যমে জানিয়েছেন, সিনেমাটির মুক্তির তারিখ পিছিয়েছে। তিনি লেখেন, ‘চলতি অন্ধকারাচ্ছন্ন ও ভীতিকর সময় কেটে ভালো সময় আসুক। এখন সিনেমা মুক্তি নয়, একটি সুন্দর পৃথিবীর অপেক্ষায় আছি। যেখানে আমরা সিনেমার শক্তি আবারও ভাগ করে নিতে পারবো। আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ডব্লিউডব্লিউ৮৪ সিনেমাটি চলতি বছরের ১৪ আগস্ট মুক্তির জন্য নির্ধারিত হয়েছে। আমি আশা করি আপনারা নিরাপদে আছেন। আপনাদের সকলের জন্য আমার ভালোবাসা রইল।’

‘ওয়ান্ডার ওম্যান ১৯৮৪’ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে আরও অভিনয় করেছেন ক্রিস্টেন উইগ ও ক্রিস পাইন। সিনেমাটি পরিচালনা করেছেন প্যাটি জেনকিন্স। ২০১৭ সালের ব্লকবাস্টার ‘ওয়ান্ডার ওম্যান’ সিনেমাটিও তিনিই পরিচালনা করেছিলেন।

সুরকার সেলিম আশরাফ আর নেই
                                  

‌‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তিসেনা...’-এই গানসহ অনেক জনপ্রিয় গানের সুরকার সেলিম আশরাফ আর নেই। গতকাল রোববার দিবাগত রাত তিনটায় তিনি ইন্তেকাল (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) করেন। সেলিশ আশরাফের স্ত্রী সংগীত শিল্পী আলম আরা মিনু তাঁর মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

সেলিম আশরাফ দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্ট, রক্ত ও কিডনি সমস্যায় ভুগছিলেন। প্রতি সপ্তাহে তাঁর ডায়ালাইসিস করাতে হতো। সবশেষ গত ফেব্রুয়ারি মাসে বেশি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে নেওয়া হয়। প্রতিদিনই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। অবশেষে রোগ এবং সময়ের কাছে হার মেনে চলে যান না ফেরার দেশে।

আজ মামুনুর রশীদের ১৮তম জন্ম‌দিন
                                  

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ৭২ বছরে পা রাখলেও আজ তার ১৮ বছর জন্মদিন। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। ২৯ ফেব্রুয়া‌রি জন্মগ্রহণ করায় প্রতি চার বছর অন্তর অন্তর আসে তার জন্ম‌দিন। সে হি‌সাবে এবার তার ১৮তম জন্ম‌দিবস।

গুণী এই নাট্যজ‌নের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হ‌য়ে‌ছে ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শিরোনামের উৎসব। আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসবে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা হচ্ছে।

২৭ ফেব্রুয়ারি বিকাল সাড়ে চারটায় একাডেমির নন্দনমঞ্চে সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া সাতটায় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের নতুন প্রযোজনা ‘ফেসবুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। ১ মার্চ একই নাটকের দ্বিতীয় প্রদর্শনী হবে।

২ মার্চ জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে মামুনুর রশীদের রচনা ও ফয়েজ জহিরের নির্দেশনায় বাঙলা থিয়েটারের প্রযোজনা ‘চে’র সাইকেল’। ৩ মার্চ জাতীয় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘সংক্রান্তি’ নাটকের প্রদর্শনীর মধ্য দিয়ে উৎসবের সমাপনী হবে।

১৯৬৭ সালে মামুনুর রশীদ তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে।

জন্মদিন নিয়ে এই অভিনেতা বলেন, ‘চার বছর পরপর জন্মদিন আসে আমার জীবনে। চার বছর জন্মদিনের আনন্দ না পাওয়ার যে আক্ষেপ সেটি অনন্য হয়ে আসে যখন জন্মদিন পাই। আপনাদের এত ভালোবাসার যোগ্য কি না, আমি জানি না। দোয়া করবেন, সবসময় যেন আপনাদের এই ভালোবাসা ও বিশ্বাসের মর্যাদা দিয়ে যেতে পারি।’


   Page 1 of 46
     বিনোদন
অমিতাভের পর করোনায় আক্রান্ত হলেন ছেলে অভিষেক বচ্চন
.............................................................................................
করোনায় আক্রান্ত হলেন অমিতাভ বচ্চন
.............................................................................................
আমাকে শাসন করতেন এন্ড্রু কিশোর : কুমার বিশ্বজিৎ
.............................................................................................
মহামারিতেই সেলেনার ‘ব্রোকেন হার্টস গ্যালারি’
.............................................................................................
আমার জীবন অনেকটাই বদলে দিয়েছেন সাইফ: কারিনা কাপুর
.............................................................................................
শাহরুখ দাঁড়াল আম্পানে ক্ষতিগ্রস্ত কলকাতার পাশে
.............................................................................................
তৃতীয় কাউকে জড়ালে আইনগত ব্যবস্থা নিব: অপূর্ব
.............................................................................................
মারা গেছেন ঋষি কাপুর
.............................................................................................
না ফেরার দেশে অভিনেত্রী ফেরদৌসী আহমেদ
.............................................................................................
করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি নুসরাতের বাবা
.............................................................................................
অচিরেই কেটে যাবে এ সংকট
.............................................................................................
করোনায় মেয়েসহ লন্ডনে আটকে গেলেন ফাহমিদা
.............................................................................................
‘এবারই হয়তো পাশে দাঁড়ানোর শেষ সুযোগ’
.............................................................................................
‘একটি সুন্দর পৃথিবীর অপেক্ষায় আছি’
.............................................................................................
সুরকার সেলিম আশরাফ আর নেই
.............................................................................................
আজ মামুনুর রশীদের ১৮তম জন্ম‌দিন
.............................................................................................
বুবলী আমার শুধুই বন্ধু : শাকিব খান
.............................................................................................
৬ মাসও টিকবে না বলা বিয়েটা ২ বছর টিকে গেল: ফারিয়া
.............................................................................................
কুয়েত ফেরাদের মিলনমেলায় গান গেয়ে মাতালেন কোনাল
.............................................................................................
উর্বশী এখন ঢাকায়
.............................................................................................
সাম্রাজ্যবাদবিরোধী শিল্পী বব মার্লের জন্মদিন আজ
.............................................................................................
দীপিকাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে: কঙ্গনা
.............................................................................................
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন অভিনেতা দীপঙ্কর দে
.............................................................................................
রাজকীয় উপাধি হারালেন হ্যারি-মেগান
.............................................................................................
সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমিকে নিয়ে গেরুয়া কটাক্ষ
.............................................................................................
সুচরিতাকে লাঞ্ছিত করলেন নির্মাতা রফিক শিকদার
.............................................................................................
আমি কোনো হিন্দুকে বিয়ে করিনি: মিথিলা
.............................................................................................
সালমানের সঙ্গে রোমান্স করবেন কৃতি
.............................................................................................
আমার ভয় করছে, দুঃখও হচ্ছে: দীপিকা
.............................................................................................
অপূর্ব-তিশার ‌‘ভালোবাসা তুই’ উন্মুক্ত
.............................................................................................
সবার সামনেই প্রিয়াঙ্কার ঠোঁটে নিকের চুমু
.............................................................................................
সবার সামনেই প্রিয়াঙ্কার ঠোঁটে নিকের চুমু
.............................................................................................
সবার সামনেই প্রিয়াঙ্কার ঠোঁটে নিকের চুমু
.............................................................................................
ওমরাহ করলেন নায়িকা পূর্ণিমা
.............................................................................................
যে অভ্যাস বদলাতে চাইছেন রুক্মিনি
.............................................................................................
নাটকের মান নিয়ে অসন্তোষ তানিয়ার
.............................................................................................
পর্দায় ফিরছে গুপী-বাঘা
.............................................................................................
নতুনভাবে অহনা
.............................................................................................
প্রথমবারের মতো আমেরিকায় বেবী নাজনীনের গজল সন্ধ্যা
.............................................................................................
সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই
.............................................................................................
টিভি অভিনেতা কুশল পাঞ্জাবির আত্মহত্যা
.............................................................................................
পরির ছবির জন্য ১২টি কোর্ট
.............................................................................................
এবার আইনি জটিলতায় দীপিকার ‘ছপাক’
.............................................................................................
বড়দিনের বিশেষ নাটক ‘মেরিঅ্যান’
.............................................................................................
খোলামেলা দৃশ্যে এবার ভূমিকা
.............................................................................................
চুরি করা গান গেয়ে, নিজের বলে চালিয়ে দিলেন নোবেল!
.............................................................................................
গরুর মাংস খেয়ে সমালোচনার মুখে সৃজিত
.............................................................................................
প্রথমবার একসঙ্গে তারা
.............................................................................................
ভালোবাসা দিবসে সেলিমের ‘থ্রি কিসেস’
.............................................................................................
প্রথবারের মতো প্লে-ব্যাক করলেন বিন্দু কণা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক মন্ডলীর সভাপতি: মো: হাবিবুর রহমান সিরাজ
আইন উপদেষ্টা : অ্যাড. কাজী নজিব উল্লাহ্ হিরু
সম্পাদক ও প্রকাশক : অ্যাডভোকেট মো: রাসেদ উদ্দিন
সহকারি সম্পাদক : বিশ্বজিৎ পাল
যুগ্ন সম্পাদক : মো: কামরুল হাসান রিপন
নির্বাহী সম্পাদক: মো: সিরাজুল ইসলাম
ব্যবস্থাপনা সম্পাদক : সাগর আহমেদ শাহীন

সম্পাদক কর্তৃক বি এস প্রিন্টিং প্রেস ৫২ / ২ টয়েনবি সার্কুলার রোড, সূত্রাপুর ঢাকা থেকে মুদ্রিত ও ৯৯ মতিঝিল , করিম চেম্বার ৭ম তলা , রুম নং-৭০২ , ঢাকা থেকে প্রকাশিত ।
মোবাইল: ০১৭২৬-৮৯৬২৮৯, ০১৬৮৪-২৯৪০৮০ Web: www.dailybishowmanchitra.com
Email: news@dailybishowmanchitra.com, rashedcprs@yahoo.com
    2015 @ All Right Reserved By dailybishowmanchitra.com

Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD